এখনো কি ফোটেনি ভোরের আলো ,
আজ কি আকাশ ভরে আছে ঘন কুয়াশায়,
আলোর দেখা না পেয়ে পাখী  ডাকছেনা যে আজ,
সেই ঘুম ভাঙানিয়া সুরে।
বলছেনাতো  ওগো  বৌ  ওঠো
বেলা যে গেল যাবেনা নদীর পারে?
মনের যতো কথা তোমার রাতের কিছু স্বপ্ন
গাছের সাথে, বৌ কথা কও পাখীর সাথে বলো
নদীর পারে একলা বসে মনটাকে তাই খোলো।
বদ্ধ ঘরের বদ্ধ বাতাস হাপিয়ে ওঠো যখন
ছুটে আসো নদীর পারে, পাখী তোমার বসে থাকে
বৌ কথা যে কইবে এবার খুলবে যে তার মনের দুয়ার
গোপন যতো প্রাণের খবর শুনবে পাখী নিজের মতোন
মাথার ওপর নীল আকাশ প্রাণে আনে মক্তির স্বাদ
পূবের হাওয়া দোলা দিয়ে কি যেন কয় কানে কান্‌ ,
একটু হাসি হাসো তখন যাও যে আবার গৃহের পানে।।